ঢাকা শনিবার, ২৫ সেপ্টেম্বর, ২০২১, ১০ আশ্বিন ১৪২৮
shikorsongbad24
Bongosoft Ltd.

ভিয়েতনামে বন্যপ্রাণী বাণিজ্য নিষিদ্ধ


প্রকাশিত: মার্চ ১৪, ২০২১, ১০:৫৩ এএম ভিয়েতনামে বন্যপ্রাণী বাণিজ্য নিষিদ্ধ

ঢাকা: বৈশ্বিক মহামারি করোনার মতো নতুন কোনো মহামারির ঝুঁকি এড়াতে সব ধরনের বন্যপ্রাণী আমদানি নিষিদ্ধের পাশাপাশি বন্যপ্রাণী সংক্রান্ত পণ্য দ্রব্যের উৎপাদন সীমিত করার করার সিদ্ধান্ত নিয়েছে ভিয়েতনাম সরকার।

বিবিসি’র এক প্রতিবেদনে বলা হয়েছে, নতুন নির্দেশনার ফলে ইন্দোচীন অঞ্চলের দেশটিতে কার্যত বন্য প্রাণী সংক্রান্ত সব ধরনের ব্যবসা-বাণিজ্য বন্ধ হয়ে যাচ্ছে। বন্যপ্রাণী সংক্রান্ত সব ধরনের বাজার নিষিদ্ধ করা হচ্ছে। বন্ধ করা হচ্ছে অনলাইনে কেনা-বেচাও।

আদিম ওষুধ তৈরির জন্য বনরুইয়ের আইশ ও গন্ডারের সিং জাতীয় পণ্যের কেনা-বেচার অভিযোগ থাকলেও এসব রোধে এত দিন তেমন নজর দিচ্ছিল না ভিয়েতনাম।

অনেক আগে থেকেই বিজ্ঞানীরা সতর্কতা আরোপ করে আসছেন, বন্যপ্রাণীর ব্যবসা নতুন রোগের উৎসে পরিণত হতে পারে। চলমান করোনাভাইরাস মহামারি বিজ্ঞানীদের এই সতর্কতা আরো জোরালো করেছে।

গত বছরের শেষের দিকে চীনের উদান থেকে ছড়িয়ে পড়ে অতি ছোঁয়াচে করোনাভাইরাস। এই রোগে আক্রান্ত হয়ে এরই মধ্যে বিশ্বজুড়ে প্রাণ গেছে ৬ লাখের বেশি মানুষের।

ধারণা করা হয়, বন্যপ্রাণী ব্যবসার কারণেই বাদুড় থেকে বনরুই বা ইঁদুরজাতীয় অন্য কোনো প্রাণী হয়ে মানুষের মধ্যে ছড়িয়েছে এই ভাইরাস। যদিও এ ব্যাপারে এখনো সুনির্দিষ্ট কোনো প্রমাণ পাওয়া যায়নি।

Side banner