ঢাকা শনিবার, ২৫ সেপ্টেম্বর, ২০২১, ১০ আশ্বিন ১৪২৮
shikorsongbad24
Bongosoft Ltd.

তেঁতুল দেখলে মুখে লালা কেন আসে?


প্রকাশিত: মার্চ ১৪, ২০২১, ১০:৩৬ এএম তেঁতুল দেখলে মুখে লালা কেন আসে?

তেঁতুল বা টক জাতীয় খাবারের কথা শুনলেই মানব মনে এক ধরনের উদ্দীপনা সৃষ্টি হয়। খাবার টক হয় জৈব এসিডের উপস্থিতির কারনে। টক খাবারের স্বাদের অভিজ্ঞতা আমাদের মস্তিষ্কের অনিয়ন্ত্রনযোগ্য অংশের মাঝে উত্তেজনা সৃষ্টি করে। টক খাবার আমাদের স্যালিভা স্যাকরেশন বাড়ায় যা লালাগ্রন্থী কে লালা ক্ষরণ করার নির্দেশ দেয়। তাই জিভে পানি আসে। 

অর্থাৎ, তেঁতুল আমাদের জিহ্বার সংস্পর্শে আনার দরকার হয় না। দশ হাত দূরেও যদি তেঁতুল থাকে তবুও আমাদের জিভে পানি এসে যায় অর্থাৎ জিভে লালা সঞ্চারিত হয়ে ওঠে। তেঁতুল ছাড়াও এমন কিছু খাদ্য আছে, যা আমাদের খুবই প্রিয়, তা' দেখা মাত্র আমাদের জিভে বিশেষ প্রতিক্রিয়া সৃষ্টি হয়। জিভ হতে লালা ক্ষরণ হতে শুরু করে। আমাদের জিভের এরকম প্রতিক্রিয়া সৃষ্টি হওয়াকে শর্তাধীন বা শর্তাপেক্ষ প্রকিবর্ত বলে। এখানে তেঁতুল শর্তের ভূমিকা পালন করছে। তেঁতুল চোখের সামনে দেখার পূর্বমুহুর্ত পর্যন্ত জিভে কোর রকম প্রতিক্রিয়া সৃষ্টি হয় না। কিন্তু তেঁতুল চোখের সামনে আনলে বা দেখা মাত্র, জিভ থেকে লালা ক্ষরণ শুরু হয়ে যায়। অতএব, তেঁতুল এখানে ‌‌"শর্ত" হিসাবে কাজ করছে। অর্থাৎ তেঁতুল দেখলে জিভে লালা ক্ষরণ শুরু হবে, না দেখা পর্যন্ত প্রতিক্রিয়া সৃষ্টি হবে না । 

তেঁতুলে থাকে অনেক বেশি টারটারিক এ্যাসিড আর এই এ্যাসিড যখন খাওয়া হয় তখন একে ডায়লুট ও নিউট্রিলাইজ করার জন্য অনেক বেশি এ্যালকালাইন স্যালাইভা দরকার হয়। ফলে অনেক বেশি স্যালাইভেশন হয়।

আর এটা ব্রেইনে মেমরি হিসেবে থাকে। ফলে কেউ যখন তেঁতুল দেখে তখন তেঁতুল রিলেটেড মেমোরি এ্যাকটিভ হয়ে যায়, সাথে সাথে ব্রেইন থেকে স্যালিভেটরি গ্লান্ডে সেকরেটো মোটর ইমপালস চলে আসে। যা স্যালাইভেশন করে দেয় ।
আর এভাবেই তেঁতুল দেখলে মুখে লালা চলে আসে প্রমাণ : যারা কখনো তেঁতুল খায়নি তাদের কখনই তেঁতুল দেখলে স্যালাইভেশন হয় না।

Side banner